টাচ নিউজ ডেস্কঃ মহামারি করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার রোধে বড়দিনের উৎসব সামনে রেখেই কঠোর লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস।

রোববার (১৯ ডিসেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অপ্রয়োজনীয় দোকান, জিম, বার, রেস্তোরাঁ ও অন্যান্য পাবলিক ভেন্যুগুলো কমপক্ষে জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে। এটি এখন পর্যন্ত ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণে ঘোষিত সবচেয়ে কঠোর বিধিনিষেধ। যা রোববার থেকে কার্যকর হচ্ছে।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছেন, এই বিধিনিষেধ ‘অনিবার্য’ ছিলো।

শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এখন আমি বিষন্ন অবস্থায় আছি। আরও অনেক মানুষের হয়তো একই অবস্থা। এক বাক‌্যে বলতে গেলে, আগামীকাল থেকে নেদারল্যান্ডস আবার লকডাউনে ফিরছে।’

ওমিক্রন রোধে জনগণকে যতটা সম্ভব ঘরে থাকার জন‌্য অনুরোধ করা হয়েছে। স্কুলগুলো আগামী ৯ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। আর অন‌্যান‌্য প্রতিষ্ঠানগুলো ১৪ জানুয়ারি পর্যন্ত এই বিধিনিষেধের আওতায় থাকবে।

উল্লেখ‌্য, গত নভেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার নতুন এই ধরনটি শনাক্ত হয়। এখন পর্যন্ত বিশ্বের ৮৯টি দেশে করোনার নতুন ধরনটি ছড়িয়ে পড়ার খবর জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওমিক্রনের বিস্তার রোধে ইউরোপের বিভিন্ন দেশে ইতিমধ‌্যে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে