মোশারফ হোসেন ভূইয়াঃ    রূপগঞ্জের পিতলগঞ্জে এনআরবি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ডা. আফরিনের পরিচালনাধীন আফরিন ডেন্টাল কেয়ারের ফ্রী ডেন্টাল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এনআরবি ব্যাংক লিমিটেড , নারায়নগঞ্জের রূপগঞ্জ হাবিব নগর (ব্রাহ্মণখালী), পূর্বাচল শাখা এ ফ্রী ডেন্টাল ক্যাম্পের পৃষ্ঠপোষকতা করেছে।

রূপগঞ্জের পিতলগঞ্জ মোস্তফা-ই সূন্নীয়া দাখিল মাদ্রাসায় মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ ক্যাম্প আয়োজন করা হয়। এনআরবি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ডা. সৈয়দা ফারজানা আফরিনের ‘আফরিন ডেন্টাল কেয়ার’-স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী-শিক্ষক, অভিভবক ও এলাকাবাসীদের এ ফ্রী ডেন্টাল ক্যাম্পে চিকিৎসা ও পরামর্শ দেন এবং বিভিন্ন ঔষধ সামগ্রী বিতরণ করেন। স্বেচ্ছাসেবী সংগঠন ভলেন্টিয়ার ফর দ্যা আর্থ, ঢাকা ইউনিট- ফ্রী ডেন্টাল ক্যাম্পের সার্বিক শৃঙ্খলা সমন্বয় করেছে। ফ্রী ডেন্টাল ক্যাম্পে এনআরবি ব্যাংক লিমিটেড, পূর্বাচল শাখার ব্যবস্থাপক ইফতেখারুল ইসলাম, ব্যাংক কর্মকর্তা মামুন, মাহিবুর, মাহমুদুল, সেলিম, বাদল হাসান, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এলাকার গনমান্যব্যাক্তিবর্গ, গনমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

ব্যাংক কর্মকর্তারা জানান, এনআরবি ব্যাংক লিমিটেড ব্যাংকিং সেবার পাশাপাশি জনকল্যানমূলক বিভিন্ন কার্যক্রম পৃষ্ঠপোষকতা করে থাকে। ফ্রী ডেন্টাল ক্যাম্পে ফ্রী চিকিৎসার পাশাপাশি ডা. সৈয়দা ফারজানা আফরিন, ডা. তানজিলা তাবাসসুম লিনা, ডা : ফাতেমা কামাল মারিয়া দন্তরোগ সংক্রান্ত সচেতনতামূলক বিভিন্ন দিক তুলে ধরেন।

ডা. আফরিন বলেন, আমাদের দেশে একটি প্রবাদ আছে দাঁত থাকতে দাঁতের মর্যাদা আমরা দেই না।অনেকের প্রবণতা হলো দাঁতের সমস্যা হলে ডেন্টিস্টের কাছে না গিয়ে নিজে নিজে মনগড়া ঔষধ খাওয়া। দোকান গিয়ে সাধারণ ব্যাথানাশক ঔষধ কেনা। তা করা কখনোই উচিত নয়।

তিনি বলেন, দাঁত আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ। এর ওপর আমাদের সৌন্দর্য অনেকটা নির্ভর করে। অবহেলা এবং দাঁতের ভুল চিকিৎসায় বড় ক্ষতি হয়ে যেতে পারে। সমস্যা না হলেও প্রত্যেকের উচিৎ বছরে অন্তত একবার ডেন্টিষ্টের কাছে যাওয়া। দাঁত একবার স্ক্যালিং করা। এতে দাঁত সুস্থ থাকে। ভবিষ্যৎ অনেক সমস্যারও প্রতিরোধ হয়। ডা. আফরিন বলেন, আমাদের দেশে দাঁতের বিশ্বমানের চিকিৎসা সম্ভব। উন্নত যন্ত্রপাতি ব্যবহার করে চিকিৎসাকে সহজ করা হয়েছে।

ফ্রী ডেন্টাল ক্যাম্পে উপস্থিত ছিলেন ভলান্টিয়ার ফর দ্যা আর্থ-এর সভাপতি সুমন সালাউদ্দিন ও সংগঠনটির একদল স্বেচ্ছাসেবক যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়েরশিক্ষার্থী । বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ছিলেন-সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের মেহেদী হাসান, নাবিলা জামান, সালমান হাবিব, আবু তালহা, আহমেদ ইমন, তুষার হাসান, জিল্লুর রহমান প্রমূখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে