টাচ নিউজ ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

এমন পরিস্থিতিতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মন্তব্য করেছেন, রাশিয়া ইউক্রেনে পরমাণু হামলা চালাতে পারে, এজন্য পৃথিবীর সব দেশের প্রস্তুত থাকা উচিত। শুক্রবার মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বলেন, ইউক্রেনে আগ্রাসন চালাতে রাশিয়া কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে। সিএনএন এর সাক্ষাৎকারে জেলেনস্কির কাছে সিআইএ পরিচালকের এক মন্তব্যের প্রসঙ্গ তুলে জানতে চাওয়া হয় এনিয়ে তিনি ভীত কিনা।

জবাবে জেলেনস্কি বলেন, ‘কেবল আমি নই-সারা পৃথিবীর, সব দেশের ভীত হওয়ার কারণ রয়েছে কারণ এটি সঠিক তথ্য নাও হতে পারে, কিন্তু এটা সত্যি হতে পারে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের ভীত না হওয়ার চিন্তা করা উচিত, ভীত হওয়া নয় কিন্তু প্রস্তুত থাকতে হবে। কিন্তু এটা কেবল ইউক্রেনের জন্য প্রশ্ন নয়, সারা পৃথিবীর জন্য, আমার মনে হয়।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে