টাচ নিউজ ডেস্কঃ আফগানিস্তানের পশ্চিমাঞ্চল সোমবার ভূমিকম্পে কেঁপে উঠেছে । রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভূমিকম্পে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। ক্ষয়ক্ষতির মুখে পড়েছে এ অঞ্চলের নানা অবকাঠামো। দেশটির সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি এএফপিকে বলেন, ভূমিকম্পের সময় প্রদেশের ক্বাদিস জেলায় ভবনের ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে পাঁচ নারী ও চার শিশু রয়েছে। আহত হয়েছেন চারজন। ক্ষতি হয়েছে প্রদেশের মুক্বর জেলাতেও। তবে সেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ ও হতাহতের সংখ্যা সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

গত আগস্টে তালেবানের কাবুল দখলের পর থেকেই সংকটের মধ্যে দিন কাটছে আফগানদের। তালেবানের ‘দুর্নামের’ কারণে বন্ধ হয়েছে পশ্চিমা সহায়তা। জব্দ করা হয়েছে বিদেশে থাকা দেশটির সম্পদও। এতে আফগানিস্তানজুড়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। তীব্র খরায় চলছে খাবারের সংকট। খরায় সবচেয়ে বিপর্যস্ত এলাকাগুলোর মধ্যে রয়েছে ক্বাদিস জেলা।

সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, ভূমিকম্পে নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা মোল্লা জানানও। তিনি এ-ও বলেছেন, ভূমিকম্পে সাত শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

আফগানিস্তান প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে হিন্দুকুশ পর্বতমালা অঞ্চলে ভূমিকম্পের প্রবণতা বেশি। এই অঞ্চলটি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটের কাছে অবস্থিত। এর আগে ২০১৫ সালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে আফগানিস্তানে। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পে প্রায় ২৮০ জনের প্রাণহানি হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে