টাচ নিউজ ডেস্কঃ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য ১০ জনের নাম সুপারিশের জন্য গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটি আজও বৈঠকে বসবে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির পঞ্চম বৈঠক অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফীন।

সূত্র মতে, সার্চ কমিটির আহ্বানে বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তির কাছ থেকে পাওয়া ৩২২ জনের নামের তালিকা থেকে অর্ধশতাধিক ব্যক্তির বিষয়ে চলছে যাচাই-বাছাই। সেখান থেকে যোগ্যদের খুঁজে বের করবে কমিটি। তালিকার বাইরেও যোগ্যদের খুঁজছে তারা। যোগ্যদের বাছাই করতে আজ ফের বৈঠকে বসবে সার্চ কমিটি।

এর আগে, গত শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত এবং রবিবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি।

প্রসঙ্গত, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়েছে সোমবার (১৪ ফেব্রুয়ারি)। আইন অনুযায়ী, অনুসন্ধান কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম জমা দেবে।

প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের প্রতি পদের জন্য অনুসন্ধান কমিটি ২ জন করে মোট ১০ জনের নাম প্রস্তাব করবে। এরপর রাষ্ট্রপতি এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ পাঁচজনকে দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করবেন। দেশের ইতিহাসে এবারই প্রথমবারের মতো আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে।

গত ৫ ফেব্রুয়ারি ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। নতুন নির্বাচন কমিশন আইন অনুযায়ী অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

এই অনুসন্ধান কমিটি বিশিষ্ট নাগরিকদের মতামত নিয়ে এবং রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম নিয়ে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করবে। প্রস্তাব করা নাম থেকে রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে